Members regulations of CTBA সদস্যদের চাঁদা, খেলাপি , সদস্যপদ রহিতকরণ এবং পূর্ণ ভর্তি অপসারণ স্থগিতকরণ ও বহিষ্কার

Members regulations of CTBA


আয়কর আইন ১৯২২ এর 11 নং আইন এর 61 ধারা এবং আয়কর অধ্যাদেশ 1984 এর 36 নং 174 ধারায় বর্ণিত সকল আয়কর আইনজীবী, আইন পেশায় অ্যাডভোকেট, চাটার্ড একাউন্টেন্ট, কষ্ট ম্যানেজমেন্ট একাউন্টেন্টস সদস্যভূক্তির জন্য নিন্মের শর্তাবলী সাপেক্ষে যোগ্য বিবেচিত হবেন তবে তাকে:

ক) সমিতির গঠনতন্ত্রের বিধি-বিধান মেনে চলতে হবে।

খ) জাতীয় রাজস্ব বোর্ডের সনদ প্রাপ্ত একজন নিবন্ধিত কর আইনজীবী কিংবা বার কাউন্সিলের সনদ প্রাপ্ত একজন তালিকাভুক্ত এডভোকেট কিংবা ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্ট এর সনদ প্রাপ্ত একজন চার্টার্ড একাউন্টেন্ট কিংবা ইন্সটিটিউট অফ কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস এর সংক্ষিপ্ত কষ্টের ম্যানেজমেন্ট একাউন্টেন্টস হতে হবে।

গ) কর আইন পেশায় নিয়োজিত একজন সিনিয়র সদস্য থেকে সনদ দাখিল করতে হবে যে তার সাথে জুনিয়র হিসেবে কমপক্ষে 6 মাস কাজ করেছেন।
তবে শর্ত থাকে যে একজন সিনিয়র আইনজীবী সদস্য বছরে অনধিক পাঁচ জন আবেদনকারীকে এই মর্মে প্রত্যয়ন করতে পারবেন যে তার সাথে জুনিয়র ভাবে কাজ করেছেন।

ঘ) নির্ধারিত ফরমে আবেদন পেশ করবেন
ঙ) দুইশত টাকা আবেদন ফি পরিশোধ করবেন
চ) যথাযথভাবে সত্যায়িত সাম্প্রতিক তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি দাখিল করবেন।


সহ-সভাপতি উপ কমিটির সুপারিশ ক্রমে নির্বাহী কমিটি পরবর্তী সভায় আবেদন বিবেচনা করবেন এবং অনুমোদন করা হলে আবেদনকারী 750 টাকা ভর্তি ফি অনুমোদনের মাস থেকে মাসিক চাঁদা পরিশোধ করে সদস্য হিসেবে তালিকাভুক্ত হবেন। অধিকন্তু আবেদনকারী সদস্য হিসেবে তালিকাভুক্তির অনুমোদন তারিখ থেকে দুই মাস এর মধ্যে ভর্তি ফি ,মাসিক চাঁদা ও অন্যান্য পাওনা পরিশোধ করবেন। নচেৎ নির্বাহী কমিটি কর্তৃক তার আবেদন খানা পূর্ণ বিবেচিত হতে হবে। এই বিষয় নির্বাহী কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

Also read 👉 About Chittagong Taxes Bar Association



নির্বাহী কমিটির সিদ্ধান্তক্রমে সদস্যগণ সময়মতো ব্যাংকে জমা স্লিপ এর মাধ্যমে বাধ্যতামূলকভাবে নিন্মের চাঁদা অনুদান ফি প্রভৃতি পরিশোধ করবেন।


মাসিক সদস্য চাঁদা ----------------------200 টাকা
বার্ষিক গ্রন্থাগার ফি--------------------- 100 টাকা
বেনাভোলেন্ট তহবিলে অনুদান -------1800 টাকা
মিচুয়াল বেনিফিট তহবিলে অনুদান-- 1250 টাকা
বার্ষিক নৈশভোজের চাঁদা ---------------500 টাকা
বাসিক কল্যাণ তহবিলে চাঁদা----------- 150 টাকা
বার ভবন চাঁদা --------------------------300 টাকা


উপরোক্ত  বর্ণিত মাসিক চাঁদা বেনাভোলেন্ট ফান্ড এবং মিউচ্যুয়াল ফান্ডের চাঁদা অগ্রিম পরিশোধ করা যাবে। কোন অগ্রিম প্রদানকারী সদস্যের মৃত্যু বা অবসর এর ক্ষেত্রে মৃত্যু বা অবসরের এর মাস পর্যন্ত এর অগ্রিম অর্থ সমন্বয় করা হবে এবং অবশিষ্ট অর্থ মৃত বা অবসরপ্রাপ্ত সদস্যের নমিনি অথবা আইনানুগ উত্তরাধিকারীকে ফেরত প্রদান করা হবে।


আজীবন সদস্য কোন সদস্য নিয়মিত পাঁচ বৎসর সদস্যপদ পূর্ণ করে এককালীন 10000 টাকা প্রদান করলে আজীবন সদস্যপদ অর্জন করবেন।


কোন সদস্য কর্তৃক নিয়মিত চাঁদা অনুদান ব্যতীত অন্য যেকোনো অর্থপ্রদান ধন্যবাদ সহ দান হিসেবে সীকৃত হবে ।


ক) প্রত্যেক সদস্য বাধ্যতামূলকভাবে সমিতির সদস্য বৃন্দের ঐক্য ও মর্যাদার প্রতীক বার এসোসিয়েশনের ওকালতনামায় ব্যবহার করবেন। যদি কোন সদস্য কর আইনজীবী সমিতির ওকালতনামা ব্যবহার না করেন কিংবা অন্য কোন ওকালতনামা ব্যবহার করতে দেখা গেলে তার সদস্যপদ খারিজ হতে বাধ্য এবং সমিতির সাধারণ সম্পাদক তাকে লিখিতভাবে নিয়মভঙ্গের ব্যাপারে অবহিত করবেন। কেউ ক্রমাগত নিয়ম ভঙ্গ করলে তাকে 2000 টাকা জরিমানা /অর্থদণ্ড আরোপ করা হবে যা সাধারণ সম্পাদক থেকে নোটিশ প্রাপ্তির 30 দিনের মধ্যে নিয়ম ভঙ্গকারীর সদস্যকে পরিশোধ করতে হবে। অধিকন্তু কোন সদস্য কর আইনজীবী সমিতির নির্ধারিত ওকালতনামা ব্যবহার না করলে তাকে কর আইন পেশায় ব্যবহারজীবী হিসেবে গণ্য করা হবে না এবং তাকে সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য ঘোষণা করা যাবে।


খেলাপি , সদস্যপদ রহিতকরণ এবং পূর্ণ ভর্তি

যদি কোন সদস্য ক্রমাগত ছয় মাস যাবৎ মাসিক চাঁদা পরিশোধ ব্যর্থ হন তাকে খেলাপি সদস্যরূপে বিবেচনা করা হবে এবং সাধারন সম্পাদক ব্যক্তিগতভাবে কিংবা সদস্যের সাম্প্রতিক ঠিকানায় ডাকযোগে অর্থ খেলাপির বিষয় নোটিশ প্রদান করে নোটিশ প্রাপ্তির 3 মাসের মধ্যে খেলাপি অর্থ পরিশোধের জন্য তলব করেন। সংশ্লিষ্ট সদস্য এরূপ নোটিশ প্রাপ্তির পর খেলাপি অর্থ পরিশোধ না করলে সাধারণ সম্পাদক তাকে দ্বিতীয় নোটিশ পাঠাবেন যাতে খেলাপি সদস্য এই নোটিশ পাওয়ার 30 দিনের মধ্যে অনাদায়ী অর্থ পরিশোধ করেন। দ্বিতীয় নোটিশ পাওয়ার পরেও অনাদায়ী অর্থ প্রদানে সংশ্লিষ্ট সদস্য ব্যর্থ হলে সাধারণ সম্পাদক বিষয়টি নিবার্হী কমিটির বরাবর উত্থাপন করবেন যাতে খেলাপি সদস্যের সদস্যপদ এর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়।


কার্যনির্বাহী কমিটির সংশ্লিষ্ট সদস্য আবেদন করলে খেলাপি সদস্যকে অনাদায়ী অর্থ পরিশোধের জন্য বছরের 31 ডিসেম্বর পর্যন্ত সময় বর্ধিত করতে পারবেন।




অপসারণ স্থগিতকরণ ও বহিষ্কার


সমিতির আহত অতিরিক্ত সাধারণ সভায় দুই-তৃতীয়াংশ সদস্যের ভোটের ভিত্তিতে গৃহীত সিদ্ধান্ত কোন সদস্য কর্তৃক সমিতির স্বার্থ পরিপন্থী কোন কাজের জন্য তাকে তিরস্কার, তার সদস্যপদ স্থগিত বা তাকে বহিষ্কার করা সমিতির জন্য আইনানুগ প্রক্রিয়া। উপস্থিত সকল সদস্য ভোট প্রদান করা পর্যন্ত ভোটদান উন্মুক্ত রাখা যেতে পারে। তবে বিধান রাখা হলো যেসব কোনো সদস্যের বিরুদ্ধে আনীত অভিযোগ উল্লেখ করে তাকে লিখিতভাবে 15 দিনে নোটিশ প্রদান করা হবে এবং তাকে ব্যক্তিগতভাবে বা লিখিতভাবে আত্মপক্ষ সমর্থনের জন্য তারিখ নির্ধারিত করা হবে।

কার্যনির্বাহী কমিটির কোনো পদাধিকারী সদস্যকে অতিরিক্ত সাধারণ সভার উপস্থিত সদস্যগণের ন্যূনতম সংখ্যাগরিষ্ঠ ভোটের ভিত্তিতে গৃহীত সিদ্ধান্ত যে কোন সময় অপসারণ করা যাবে এবং সমিতির কর্মকর্তা ও সদস্য নির্বাচনের বিধি অনুসারে অপসারিত সদস্য স্থলে নতুন সদস্য নির্বাচিত করা হবে।


কোন সদস্য বহিস্কৃত হলে কিংবা তার সদস্যপদ রহিত করা হলে সমিতির যাবতীয় সম্পত্তি থেকে তার যাবতীয় সকল অধিকার বাজেয়াপ্ত করা হবে।




We are Professional. Need any forms please contact our E-mail, IMO and Whatsapp
  • Facebook
  • WhatsApp
  • Instagram
  • Show Comments
    HIDE Comments

    0 Response to "Members regulations of CTBA সদস্যদের চাঁদা, খেলাপি , সদস্যপদ রহিতকরণ এবং পূর্ণ ভর্তি অপসারণ স্থগিতকরণ ও বহিষ্কার"

    Iklan Atas Artikel

    Iklan Tengah Artikel 1

    Iklan Tengah Artikel 2

    Iklan Bawah Artikel