Part-2 Different Between VAT Act 1991 and 2012 মূল্য সংযোজন কর আইন- ১৯৯১ ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর মধ্যে পার্থক্য

Part-2 Different Between VAT Act 1991 and 2012 মূল্য সংযোজন কর আইন- ১৯৯১ ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর মধ্যে পার্থক্য
Different Between VAT Act 1991 and 2012/taxbd99.blogspot.com


Part-02, Different Between VAT Act 1991 and 2012 মূল্য সংযোজন কর আইন- ১৯৯১ ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর মধ্যে পার্থক্য


5. নিবন্ধন ও তালিকাভুক্তি

a) মূল্য সংযোজন কর আইন- ১৯৯১

1. নিবন্ধন বা তালিকাভুক্তির মূল ভিত্তি হলো ভৌগলিক অবস্থান
2. একটি কোম্পানির একাধিক শাখা ইউনিট থাকলে সাধারণভাবে একাধিক নিবন্ধন প্রযোজ্য
3. একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের এক শাখা হতে অন্য শাখায় উপকরণ বা উৎপাদিত পণ্য স্থানান্তরের সময় সরবরাহ দেখিয়ে কর পরিশোধ করতে হয় বিধায় কৃত্রিম সরবরাহ সৃষ্টি করতে হয়
4. একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের এক শাখা হতে অন্য শাখায় উপকরণ বা উৎপাদিত পণ্য স্থানান্তরের সময় সরবরাহ দেখিয়ে কর পরিশোধ করতে হয় বিধায় কৃত্রিম সরবরাহ সৃষ্টি করতে হয়
5. এক প্রতিষ্ঠানের একাধিক নিবন্ধন থাকায় প্রতিটি ইউনিট-ই আলাদা আলাদা ব্যক্তি হিসেবে বিবেচিত হয় এবং প্রত্যেক শাখাকেই মূসক পরিশোধসহ আলাদা হিসাব রাখতে হয়, আলাদা অডিটও হয়।
6. ১১ ডিজিটের বিআইএন ইস্যু করা হতো যা হতে কমিশনারেট, সার্কেল বোঝা যায়।
7. ব্যবসায়ের ঠিকানা পরিবর্তনের সাথে সাথে বিআইএন পরিবর্তন হয়
8. নিবন্ধনের জন্য অনেক রকম দলিলাদির প্রয়োজন ছিল
9. নিবন্ধন বা তালিকাভুক্তি প্রদান করা হতো বিভাগীয় দপ্তর হতে।

b) মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২

1. নিবন্ধন বা তালিকাভুক্তির মূল ভিত্তি হলো প্রতিষ্ঠানের হিসাব-রক্ষণ পদ্ধতি
2. একটি কোম্পানির একাধিক শাখা ইউনিট থাকলেও সাধারণভাবে একটি নিবন্ধন প্রযোজ্য
3. একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের এক শাখা হতে অন্য শাখায় উপকরণ বা উৎপাদিত পণ্য স্থানান্তরের সময় তাকে সরবরাহ হিসেবে বিবেচনা করতে হয়না বিধায় কৃত্রিম সরবরাহ সৃষ্টি করতে হয় না
4. এক প্রতিষ্ঠানের একাধিক শাকা ইউনিটের জন্য একটিই নিবন্ধন থাকায় প্রতিটি ইউনিট আলাদা আলাদা ব্যক্তি হিসেবে বিবেচিত হয় না এবং প্রত্যেক শাখাকেই মূসক পরিশোধসহ আলাদা হিসাব রাখতে হয় না, শুধু শাখার জন্য প্রযোজ্য হিসাব রক্ষণ করতে হয়।
5. ৯ ডিজিটের বিআইএন ইস্যু করা হয় যা হতে কমিশনারেট, সার্কেল বোঝা যায় না।
6. ব্যবসায়ের ঠিকানা পরিবর্তন হলে বিআইএন পরিবর্তন হয় না
7. নিবন্ধনের জন্য কোনো রকম দলিলাদির প্রয়োজন নেই।
8. নিবন্ধন বা তালিকাভুক্তি প্রদান করা হয় কমিশনারেট দপ্তর হতে।


6. কর আরোপের জন্য মূল্য ও কর হিসাবের ভিত্তি

a) মূল্য সংযোজন কর আইন- ১৯৯১

1. উৎপাদন ও সরবরাহ পর্যায়ে পণ্য সরবরাহের পূর্বে বিভাগীয় দপ্তর হতে মূল্য ঘোষণা দিয়ে অনুমোদন গ্রহণ করতে হতো
2. অনেকগুলো সেবার ক্ষেত্রে সংকুচিত মূল্য নির্ধারণ করে তার ভিত্তিতে নির্ধারিত সংকুচিত হারে মূসক প্রযোজ্য ছিল
3. উৎপাদন পর্যায়ে অনেক পণ্যের ট্যারিফ মূল্রের ওপর মূসক প্রযোজ্য ছিল
4. কোনো কোনো পণ্য বা ব্যবসায়ের ক্ষেত্রে থোক কর ব্যবস্থা ছিল যেমন এমএস পণ্য, প্যাকেজ ভ্যাট ব্যবস্থা, ইত্যাদি।
5. করসহ এবং কর-ব্যতীত মূল্য ব্যবস্থা ছিল। মূল্য ঘোষণার ক্ষেত্র ব্যতীত অন্যান্য ক্ষেত্রে করদাতা নির্ধারণ করতে পারতেন তিনি কোন মূল্যে সরবরাহ প্রদান করবেন।

b) মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২

1. বর্তমানে সরবরাহ মূল্যই মূসকসহ মূল্য। প্রকৃত সরবরাহ মূল্যকে মূসক আরোপের ভিত্তি ধরা হয়েছে
2. সংকুচিত মূল্য ব্যবস্থা নেই
3. ট্যারিফ মূল্য ব্যবস্থা নেই
4. কোনো থোক কর ব্যবস্থা নেই
5. সকল ক্ষেত্রে সরবরাহ মূল্য হবে করসহ মূল্য।
মন্তব্য: ১৯৯১ সনের আইনের সবচেয়ে জটিল পদ্ধতিটি ছিল মূল্য ঘোষণা ও তার অনুমোদন প্রক্রিয়া। এটি বাতিল হওয়াতে করদাতাদের হয়রানি কমবে। কোনো ব্যবসায়ী সরবরাহমূল্য কম দেথালে ন্যার্য বাজার মূল্য পদ্ধতিতে তার সরবরাহ মূল্য নির্ধারিত হবে।



7. রেয়াত, ফেরত ও প্রত্যর্পণ

a) মূল্য সংযোজন কর আইন- ১৯৯১

1. রেয়াত ব্যবস্থাটি বেশ সংকুচিত
2. পণ্য বা সেবা তৈরিতে সরাসরি ব্যবহৃত উপকরণের বিপরীতেই শুধু রেয়াত পাওয়া যায়
3. অনেক সেবার ক্ষেত্রে ৮০% রেয়াত অনুমোদন করা হয়। অবশিষ্ট ২০% মূসক রেয়াত পাওয়া যায় না যা ব্যবসায়ের খরচ হিসেবে বিবেচিত হয়
4. ব্যবসায় প্রতিষ্ঠানের বিল্ডিং তৈরিসহ অনেক মূলধনী বিনিয়োগের বিপরীতে পরিশোধিত উপকরণ কর রেয়াত পাওয়া যায় না
5. রেয়াত গ্রহণের ক্ষেত্রে অনেক শর্ত প্রতিপালন করতে হতো
6. ফেরত-এর ক্ষেত্র অত্যন্ত সংকীর্ণ
7. ফেরত প্রদান প্রক্রিয়া অত্যন্ত জটিল, কমিশনারের অনুমোদনের পর হিসাব রক্ষণ দপ্তর হতে ফেরতের চেক গ্রহণ করতে হয়।
8. রপ্তানি পণ্য উৎপাদনে ক্রয়কৃত বা আমদানিকৃত উপকরণের বিপরীতে পরিশোধিত শুল্ক-কর ডেডো হতে প্রত্যর্পণ গ্রহণ করা যায়।
9. ডেডো মূসক আইনের আওতায় কাজ করতো। সেখান হতে সমহারে বা প্রকৃত হারে প্রত্যর্পণ পাওয়ার ব্যবস্থা ছিল।

b) মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২

1. রেয়াত ব্যবস্থা অত্যন্ত বিস্তৃত
2. সরবরাহ তৈরিতে সরাসরি ব্যবহৃত হয় না কিন্তু অর্থনৈতিক কার্যক্রমের অংশ হলেই রেয়াত পাওয়া যায়
3. অর্থনৈতিক কার্যক্রমের অংশ হিসেবে ক্রয়কৃত সকল সরবরাহের বিপরীতে ১০০% রেয়াত পাওয়া যাবে
4. ব্যবসায় প্রতিষ্ঠানের বিল্ডিং তৈরিসহ সকল মূলধনী বিনিয়োগের বিপরীতে পরিশোধিত উপকরণ কর রেয়াত পাওয়া যায়
5. রেয়াত গ্রহণের ক্ষেত্রে খুব বেশি শর্ত প্রতিপালন করতে হয় না
6. ফেরত-এর ক্ষেত্র অত্যন্ত বিস্তৃত
7. ফেরত প্রদান প্রক্রিয়া অত্যন্ত সহজ, দাখিলপত্রই ফেরতের আবেদন হিসেবে বিবেচিত হবে। আবদেন প্রাপ্তির ২ মাসের মধ্যে কমিশনারকে তা নিষ্পত্তি করে করদাতার একাউন্টে পরিশোধ করতে হবে।
8. রপ্তানি পণ্য উৎপাদনে ক্রয়কৃত বা আমদানিকৃত উপকরণের বিপরীতে পরিশোধিত শুল্ক-করের মধ্যে মূসক ও সম্পূরক শুল্ক পূর্বের পদ্ধতিতে ফেরত গ্রহণ করা যাবে। আমদানি, রেগুরেটরি ডিউটি ও কাস্টমস আইনের আওতায় পরিশোধিত অন্যান্য শুল্ক কর কাস্টম হাউস বা ডেডো হতে ফেরত গ্রহণ করতে হবে।
9. ডেডো আর মূসক আইনের আওতায় কাজ করবে না। মূসক আইনের আওতায় পরিশোধিত সকল কর মূসক কমিশনারের নিকট হতে দাখিলপত্র জমা সাপেক্ষে ফেরত পাওয়া যাবে।


মন্তব্য: ফেরত প্রক্রিয়া সহজতর হয়েছে। করদাতা যে কমিশনারেটের আওতায় অন্যান্য কাজ করবেন তিনি সেই কমিশনারেট হতেই ফেরত পাবেন। একাধিক সংস্থার নিয়ন্ত্রণ প্রয়োজন হবে না। এতে আমলাতান্ত্রিক জটিলতা কমবে এবং রপ্তানি উৎসাহিত হবে।


We are Professional. Need any forms please contact our E-mail, IMO and Whatsapp
  • Facebook
  • WhatsApp
  • Instagram
  • Show Comments
    HIDE Comments

    0 Response to "Part-2 Different Between VAT Act 1991 and 2012 মূল্য সংযোজন কর আইন- ১৯৯১ ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর মধ্যে পার্থক্য"

    Iklan Atas Artikel

    Iklan Tengah Artikel 1

    Iklan Tengah Artikel 2

    Iklan Bawah Artikel